৪ অক্টোবর রবিবার ৩ লাখ ২৭ হাজার ৯৭৩ শিশুকে ভিটামিন `এ` ক্যাপসুল খাওয়ানো হবে

শুরু হতে যাচ্ছে ভিটামিন `এ` প্লাস ক্যাম্পেইন। নারায়ণগঞ্জের ৫টি উপজেলায় আগামী রবিবার (৪ অক্টোবর) থেকে সপ্তাহব্যাপী এ ক্যাম্পেইনে মোট ৩ লাখ ২৭ হাজার ৯৭৩ শিশুকে ভিটামিন `এ` ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে ডা. ইমতিয়াজ জানান, আগামী ৪ অক্টোবর পক্ষকাল ব্যাপী (২ সপ্তাহের কর্মদিবস সমূহে) জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতিত) ৬-১১ মাসের ৩৭,৩৯৩ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন `এ` ক্যাপসুল। এবং ১২-৫৯ মাস বয়সের ২,৯০,৫৮০ জন শিশুকে ২টি নীল রংয়ের ভিটামিন `এ` ক্যাপসুল খাওয়ানো হবে।

এইবছর জেলায় (সিটি করপােরেশন ব্যতিত) স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রের মাধ্যমে ১১২৮টি কেন্দ্র থেকে সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এসময় তিনি আরো জানান, ভিটামিন `এ` ক্যাপসুল সম্পূর্ণ নিরাপদ। এ ক্যাপসুলে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কোনো কুচক্রি মহলের কথা শুনে নিজের সন্তানকে ঝুঁকিতে ফেলবেন না। কোনো গুজব ছড়ালে আমাদের জানান। এ বিষয়ে আমাদের সতর্ক দৃষ্টি থাকবে। আমরা পথ শিশুদের জন্য কোনো নির্ধারিত জায়গা রাখিনি, তার যেকোনো জায়গা থেকে ভিটামিন `এ` ক্যাপসুল খেয়ে নিতে পারবে।

এসময় জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসার মো. সিরাজউদ্দৌলা খান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিল্যান্স এন্ড ইমুনাইজেশন মেডিকেল অফিসার ডা. ফারহানা আক্তার, জেলা সিভিল সার্জন শিক্ষা অফিসার মো. মহিউদ্দিন মিয়া, ইপিআই সুপারিনটেন্ডট অফিসার মো. লুৎফর রহমান প্রমুখ।